1. admin@assistbangladesh.org : admin :
  • 01713-077667
  • assistbangladesh@gmail.com

মানুষ মানুষের জন্য

আতিকুর রহমান নগরী:
হঠাৎ করেই দেশে শীতের তীব্রতা বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে অসহায় ও দরিদ্র মানুষের কষ্ট। রেলস্টেশনে, রেললাইনের পাশে বস্তিতে, বাসস্ট্যান্ডে, গাছতলায়, ফুটপাতে লুঙ্গি অথবা গামছা দিয়ে শরীর মুড়িয়ে শুয়ে আছে কত ছিন্নমূল মানুষ আর পথশিশু।

একটি উষ্ণ কাপড়ের অভাবে শীতের কষ্ট ভোগ করে রাত্রিযাপন করছে তারা। অথচ অনেকেই আছেন, যারা হয়তো গেল বছরের শীত মৌসুমের পোশাক থাকা সত্ত্বেও আরেকটা কেনার কথা ভাবছেন।

সেক্ষেত্রে পুরনো শীতবস্ত্রটি দান করে তারা পারেন অসহায়, দরিদ্র আর ছিন্নমূল শীতার্ত মানুষদের হাড় কাঁপানো শীত থেকে বাঁচাতে।

শুধু ইসলাম ধর্মে নয়, প্রতিটি ধর্মেই মানবসেবাকে গুরুত্ব দেয়া হয়েছে। ইসলাম ধর্ম তার অনুসারীদের জন্য একে একটি ইবাদত হিসেবে গণ্য করে।

শীতার্তসহ সব বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো ইসলামের অনুপম আদর্শ। মহান আল্লাহ্তায়ালা বলেছেন, ‘তারা আল্লাহর প্রেমে উজ্জীবিত হয়ে দরিদ্র, এতিম ও বন্দিদের খাদ্য দান করে’ (সূরা দাহার, আয়াত-০৮)।

আর্তমানবতার সেবায় উৎসাহ দিয়ে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) বলেছেন, মানুষের মধ্যে সে-ই উত্তম যার দ্বারা মানবতার কল্যাণ সাধিত হয়। বিপন্ন মানবতার কল্যাণ সাধন বিশ্বনবী, মানবতার কাণ্ডারী, প্রিয় নবীর আদর্শ। আর মানবকল্যাণের মাধ্যমে লাভ করা যায় জান্নাতি সুখ।

এজন্যই প্রিয় নবী হযরত মোহাম্মদ (সা.) বলেছেন ‘যে কোনো মুসলমান অপর কোনো মুসলমানকে বস্ত্রহীন অবস্থায় বস্ত্র দান করলে আল্লাহ তাকে জান্নাতে সবুজ বর্ণের পোশাক পরাবেন … খাদ্য দান করলে তাকে জান্নাতের ফল খাওয়াবেন … পানি পান করালে …’ (আবু দাউদ শরীফ)। খরা, বন্যা, ঝড়, জলোচ্ছ্বাস, তাপ অথবা শৈত্যপ্রবাহ- এগুলো মহান আল্লাহর পরীক্ষা। এসব প্রাকৃতিক দুর্যোগে আমরা যেন আর্তমানবতার সেবায় নিজেদের নিয়োজিত করি।

শীতে দরিদ্র মানুষ কষ্ট পাচ্ছে। এ মুহূর্তে সচ্ছল ও অবস্থাপন্ন মানুষের কর্তব্য- চুয়াডাঙ্গা, সিলেট, রংপুর, রাজশাহী, যশোর, কুষ্টিয়া, ঢাকা, ময়মনসিংহসহ দেশের সব জায়গায় শীতার্ত বিপন্ন মানুষের পাশে দাঁড়ানো।

সামান্য কিছু শীতবস্ত্র, কম দামি কম্বল, অল্পকিছু গরম খাবার এবং প্রয়োজনীয় ওষুধ অসংখ্য দরিদ্র শীতার্ত মানুষের জন্য হতে পারে জীবন রক্ষার উপায় এবং আসন্ন খ্রিস্টীয় নববর্ষে আমাদের শ্রেষ্ঠ উপহার। মহান আল্লাহ্ শীতার্ত ও বিপন্ন মানুষদের নিরাপদে রাখুন।

লেখক : প্রাবন্ধিক।

Shares