1. admin@assistbangladesh.org : admin :
  • 01713-077667
  • assistbangladesh@gmail.com

কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতে ডিজিটাল মুক্ত প্ল্যাটফর্ম ‘ফুড ফর নেশন’

প্রত্যন্ত অঞ্চলে উৎপাদিত কৃষিপণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে এবং সবাইকে সংযুক্ত করে ফুড ইমারজেন্সি সাপ্লাইচেইন অব্যাহত রাখতে যাত্রা শুরু করলো “ফুড ফর ন্যাশন”।

শনিবার (২৩ মে) কৃষিপণ্যের এই ডিজিটাল ওপেন প্ল্যাটফর্মটি উদ্বোধন করেন কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কৃষি মন্ত্রণালয়ের সচিব মোঃ নাসিরুজ্জামান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক, এটুআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, ই-ক্যাব প্রেসিডেন্ট শমী কায়সার প্রমুখ এই ডিজিটাল উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

কৃষিপণ্যের উৎপাদনকারী, পরিবেশক, ক্রেতা ও বিক্রেতার মধ্যে ফুড ফর নেশনকে একটি ‘ডিজিটাল-সেতু’ উল্লেখ করে এ সময় জুনাইদ আহমেদ পলক বলেন, এটি উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করবে। একইসঙ্গে কৃষির যান্ত্রিকীকরণ, বাণিজ্যিকীকরণ ও পরিবহনের ডিজিটাল রূপান্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি জানান, দেশের ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে যেকোনো ইউনিয়ন থেকে কেউ তার উৎপাদিত পণ্য বিক্রয় করতে চাইলে বিক্রি করতে পারবে। বর্তমানে ১ লক্ষ ১৫ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী/ মুদিখানা এবং ১২ হাজার ফার্মেসি এই প্লাটফর্মের সঙ্গে যুক্ত রয়েছে। নিরাপদ পণ্য পৌঁছে দেয়ার জন্য সংযুক্ত আছে ১২ হাজার স্বেচ্ছাসেবী।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের প্রথম উম্মুক্ত কৃষি বিপনন প্লাটফর্ম হিসাবে foodfornation.gov.bd প্লাটফর্মটি কৃষি ভ্যালুচেইনের সকল অংশীজনকে এক ছাতার নিচে নিয়ে এসেছে। এটুআই-এর একশপ প্ল্যাটফর্ম এর মাধ্যমে ফুড ফর ন্যাশন প্ল্যাটফর্মটির সহায়তায় সংশ্লিষ্ট খাদ্যশস্য ও কৃষিপণ্যের কেনাবেচার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে।

ইতোমধ্যে ই-কমার্স এগ্রিগেটর এ্যাগ্রিগেটর ‘একশপ’ সেবা প্ল্যাটফর্মে ৫ হাজারের অধিক ডিজিটাল সার্ভিস ডেলিভারি সেন্টার সংযুক্ত রয়েছে। অদূর ভবিষ্যতে ‘এক পে’ প্লাটফর্মের সাথে যুক্ত হবে। বড় সুপার শপ সমূহ যেমন মীনা বাজার ইতিমধ্যেই এই প্লাটফর্ম এর সাথে যুক্ত হয়েছে।