1. admin@assistbangladesh.org : admin :
  • 01713-077667
  • assistbangladesh@gmail.com

কিছু স্পর্শ করলেই কি করোনাভাইরাস ছড়ায়?

কোনো বস্তুর স্পর্শেই করোনাভাইরাস ছড়ায় না বলে জানিয়েছে আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

ফক্স নিউজ জানিয়েছে, মার্চের গোড়ার দিকে ফেডারেল স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছিল যে দূষিত বস্তু থেকে ভাইরাসটির সংক্রমণ হতে পারে। কিন্তু এখন এর নির্দেশিনাবলীতে কোনো কিছু স্পর্শের মাধ্যমে খুব সহজে ভাইরাস ছড়ায় না উল্লেখ করে একটি বিভাগ অন্তর্ভুক্ত করতে হচ্ছে।

তবে সিডিসির ওয়েবপেজে বলা হয়েছে, কেউ ভাইরাস রয়েছে এমন কোনো বস্তু স্পর্শ করে নিজের মুখ, নাক বা চোখ স্পর্শ করলে, তার কোভিড-১৯ হতে পারে। স্পর্শকেই ভাইরাসটি ছড়ানোর প্রধান কারণ বলে মনে করা হয় না, তবে আমরা এখনও এ ভাইরাস সম্পর্কে শিখছি। এছাড়া প্রাণী থেকে মানুষে বা মানুষ থেকে প্রাণীর দেহে সহজেই ভাইরাসটি ছড়ায় না।

সংস্থাটি আরো লক্ষ্য করেছে যে ভাইরাসটি মূলত এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। এমনকি রোগের লক্ষণ দেখায় না এমন লোকের মাধ্যমেও ভাইরাস ছড়ায়।

বিশেষ করে কেউ করোনা আক্রান্ত কারো সংস্পর্শে এলে বা তার থেকে ছয় ফুট দূরত্বের মধ্যে থাকলে, কোভিড-১৯ রোগীর হাঁচি, কাশি বা কথা বলার সময় থুতুর কণা কারো নাকে, মুখে ঢুকলেও করোনা ছড়াতে পারে।

আমেরিকার খাদ্য ও ওষুধ প্রশাসন গত মাসে বলেছিল যে খাবারের মাধ্যমে বা খাবারের প্যাকেট থেকে ভাইরাসটি ছড়ানোর কোনো প্রমাণ মেলেনি। তাই মুদিপণ্য মোছার কোনো প্রয়োজন নেই বলে পরামর্শ দেওয়া হয়েছে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজিস্ট এবং অধ্যাপক মেরিলিন রবার্টস দ্য পোস্টকে এর আগে বলেছিলেন, সবচেয়ে বড় বিষয়টি লোকেরা অন্য লোকের কাছ থেকে কোভিড-১৯ আক্রান্ত হচ্ছেন। তারা কোনো বস্তু থেকে আক্রান্ত হচ্ছেন না।